15.1 C
New York
Saturday, June 10, 2023

Buy now

spot_img

বিএনপি কি দেশকে ‘মার্শাল ডেমোক্রেসি’তে নিয়ে যেতে চায়:হাছান মাহমুদ

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এবং তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড.হাছান মাহমুদ বলেছেন, বিএনপি যে রাষ্ট্র সংস্কারের কথা বলছে, দেশকে তারা জিয়াউর রহমানের মার্শাল ডেমোক্রেসিতে নিয়ে যেতে চায় কি না, সেটিই হচ্ছে আমার প্রশ্ন।

সোমবার(১৯ ডিসেম্বর) দুপুরে সচিবালয়ে ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) নবনির্বাচিত কমিটির সদস্যদের সঙ্গে মতবিনিময় শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী এমন প্রশ্ন রাখেন।  ডিআরইউ সভাপতি মুরসালিন নোমানী ও সাধারণ সম্পাদক মাইনুল হাসান এ সময় সাংবাদিকদের পক্ষে বিভিন্ন দাবি তুলে ধরেন। তথ্য মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূতের সাম্প্রতিক কর্মকাণ্ডের বিষয়ে হাছান মাহমুদ বলেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে আমাদের সম্পর্ক অত্যন্ত চমৎকার। তারা আমাদের অত্যন্ত গুরুত্বপূর্ণ উন্নয়ন সহযোগী। গত ৫০ বছরে যুক্তরাষ্ট্র আমাদের অগ্রগতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে।

তিনি বলেন, মার্কিন রাষ্ট্রদূতের ঘটনাটি কোনো ঘটনাই হতো না, যদি ১৯৭৭ সালে যারা জিয়াউর রহমানের হত্যাকাণ্ডের শিকার হয়েছিল, তাদের বক্তব্যটি তিনি শুনতেন বা অন্তত স্মারকলিপিটা নিতেন। সেখানে যারা তাঁর নিরাপত্তার দায়িত্বে ছিল, তাঁরা তাঁকে হুটহাট করে গাড়িতে তুলে না নিয়ে বরং তাদের দু-চারটি কথা শোনার ব্যবস্থা করলে এটি কোনো ঘটনাই ছিল না।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেনের মন্তব্য ‘জনগণ এ সরকারকে চায় না’ প্রশ্নে হাছান মাহমুদ বলেন, তিনি যদি মনে করে থাকেন জনগণ এই সরকারকে চায় না, তাহলে বিএনপি নির্বাচনে আসুক, তখন বোঝা যাবে জনগণ কাদেরকে চায়! তারা (বিএনপি) তো জনগণের কাছে অনেকবার আহ্বান জানিয়েছে, সাড়া পায়নি। ১০ তারিখ তো সরকার পতন ঘটাতে চেয়েছিল, কিন্তু নিজেরাই পদত্যাগ করে চলে গেছে।

সম্প্রতি নয়াপল্টনে বিএনপির কার্যালয়ে
পুলিশের তল্লাশিতে প্রায় ৫০ লাখ টাকার ক্ষতি হয়েছে—বিএনপি নেতাদের এমন দাবির প্রসঙ্গে তথ্যমন্ত্রী বলেন, বিএনপি শুরু থেকেই তাদের অফিসে পুলিশ তল্লাশি নিয়ে অতিরঞ্জিত বক্তব্য দিচ্ছে। প্রথম দিন পুলিশ সেখানে তল্লাশি করে তাজা বোমা পেয়েছে।

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান বলেন, যে অফিসে তাজা বোমা পাওয়া যায়, সেখানে তন্ন তন্ন করে তল্লাশি হবে এটি খুবই স্বাভাবিক। সেখানে শুধু তাজা বোমা নয়, নগদ টাকা, লাঠিসোঁটা, ১৬০ বস্তা চাল, আড়াই লাখ বোতলজাত পানিসহ আরও অনেক কিছু পাওয়া গেছে, যেগুলো স্বাভাবিক নয়। পুলিশ তল্লাশির স্বার্থে তল্লাশি করেছে। বিএনপি যে অভিযোগগুলো করছে, সেগুলো সঠিক নয়।’

বিএনপির শাসনামলকে স্মরণ করিয়ে হাছান মাহমুদ বলেন, বিএনপি যখন ক্ষমতায় ছিল, তখন আমাদের বঙ্গবন্ধু অ্যাভিনিউ অফিসে অনেকবার পুলিশ তছনছ, তল্লাশি করেছে। অফিস থেকে অনেককে গ্রেপ্তার করেছে। এগুলো বিএনপির হয়তো মনে নেই। তাই খন্দকার মোশাররফকে আমি সবিনয়ে অনুরোধ জানাব একটু পেছনে ফিরে তাকানোর জন্য।

এর আগে ঢাকা রিপোর্টার্স ইউনিটির নবনির্বাচিত কমিটিকে অভিনন্দন জানান তথ্যমন্ত্রী। এ সময় ডিআরইউর সহসভাপতি দীপু সারোয়ার, যুগ্ম সাধারণ সম্পাদক মঈনুল আহসান, অর্থ সম্পাদক সাখাওয়াত হোসেন, সাংগঠনিক সম্পাদক সাইফুল ইসলাম, দপ্তর সম্পাদক কাওসার আজম, নারীবিষয়ক সম্পাদক মরিয়ম মণি সেঁজুতি, প্রচার ও প্রকাশনা সম্পাদক কামাল উদ্দিন, তথ্যপ্রযুক্তি ও প্রশিক্ষণ সম্পাদক তোফাজ্জল হোসেন রুবেল প্রমুখ এ সভায় যোগ দেন।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

0FansLike
3,802FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles