হজ্ব পালনে সৌদিআরবের নতুন নিয়মে ক্ষুব্ধ ব্রিটিশ মুসলিম ট্রাভেল এজেন্সিগুলো

0
115

হজ্ব যাত্রার আবেদনের জন্য সৌদি সরকারের নতুন ব্যবস্থায় অনেক দেশেই চলছে অসন্তোষ। হজ্ব পালনে সৌদি সরকারের ব্যাপক ব্যয় বৃদ্ধি, কোটা পদ্ধতি চালুসহ বিভিন্ন ইস্যুতেই ক্ষুব্ধ মুসলিম বিশ্বের দেশগুলো। এবার সৌদি সরকারের এমন আচরণের প্রত্যক্ষ সমালোচনায় নেমেছে ব্রিটিশ মুসলিম ট্রাভেল এজেন্সিগুলো। তাদের দাবি, সৌদি স্রয়াক্র চালু করায় বন্ধ হয়ে যেতে পারে ব্রিটিশ মুসলিম ট্রাভেল কোম্পানিগুলো। এজেন্সিগুলো বলছে, নতুন এই নিয়ম চালু করার ফলে ভ্রমণকারীদের হাজার হাজার পাউন্ড খোয়াতে হচ্ছে।

চলতি মাসে সৌদি সরকার ঘোষণা দেয়, ইউরোপ, মার্কিন যুক্তরাষ্ট্র এবং অস্ট্রেলিয়ার হজ্ব যাত্রীরা এখন থেকে আর ট্রাভেল এজেন্সীগুলোর মাধ্যমে বুকিং দিতে পারবে না। এর পরিবর্তে তাদেরকে লটারি পদ্ধতির মাধ্যমে আবেদন করতে হবে।

আর আগের সিদ্ধান্ত মোতাবেক, কোটায় হজ্ব যাত্রীর সংখ্যা মারাত্মক পরিমাণে কমিয়ে আনার ফলে এই বছর মাত্র কয়েক হাজার ব্রিটিশ মুসলিম হজ্ব করার অনুমতি পাবে। এক্ষেত্রে তাদের বর্তমানে বুকিং করে রাখা অন্যান্যদের হজ্ব ও ওমরাহ মন্ত্রণালয় ট্যুর অপারেটর/এজেন্টদের কাছ থেকে টাকা ফেরত নেওয়ার পরামর্শ দিয়েছে।

জানা যায় জালিয়াতি সংস্থাগুলোর বিরুদ্ধে পদক্ষেপ নিতে সৌদি আরব হঠাৎ করে এমন পরিবর্তন ঘোষণা করেছে। কিন্তু ট্যুর এজেন্সিগুলো বলছে সৌদি আরবের এমন হঠাৎ সিদ্ধান্ত এজেন্সিগুলোর ক্ষতির কারণ হয়ে দাঁড়িয়েছে।

উল্লেখ্য, হজ্ব যা সচ্ছল মুসলিমদের জন্য বাধ্যতামূলক, বিশ্বের বৃহত্তম ধর্মীয় আচারগুলোর মধ্যে একটি। প্রতি বছর সাধারণত ২ মিলিয়ন লোক পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে আসে।
ব্রিটিশ হাজীদের দাতব্য কাউন্সিলের মতে, যুক্তরাজ্যের হজ্ব সেক্টরের মূল্য প্রায় ২০০ মিলিয়ন পাউন্ড। ২০০৬ সালে থেকে লাইসেন্সপ্রাপ্ত ট্রাভেল কোম্পানির মাধ্যমে হজ্ব প্যাকেজ বুক করা বাধ্যতামূলক করা হয়েছে।

কিন্তু এখন থেকে আবেদনকারীদের মোটাউইফ নামক একটি অনলাইন পোর্টালের মাধ্যমে বুক করতে হবে। সেখানে একটি স্বয়ংক্রিয় লটারি সিস্টেমের মাধ্যমে ফাইনাল সিলেকশন করা হবে। তারপর নির্বাচিতরা সরাসরি ওয়েবসাইটের মাধ্যমে বাসস্থান এবং পরিবহন বুক করতে পারবে। তবে বাদবাকি বিশ্বের মতোই এক্ষেত্রেও যাত্রীদের অবশ্যই ৬৫ বছরের কম বয়সী হতে হবে এবং করোনা ভাইরাসের টিকা গ্রহণকারী হতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here