কাবুলে জনসম্মুখে এলেন আফগানিস্তানের সর্বোচ্চ নেতা আখুনজাদা

0
135

আফগানিস্তানের রাজধানী কাবুলে ধর্মীয় নেতা ও আলেমদের একটি বড় সমাবেশে যোগ দিয়েছেন তালেবানের সর্বোচ্চ নেতা মোল্লা হাইবাতুল্লাহ আখুনজাদা। গত একবছরের মধ্যে এটিই ছিলো তার প্রথম কাবুল অঞ্চলে আগমন এবং বক্তব্য প্রদান।

গতকাল বৃহস্পতিবার থেকে কাবুলের পলিটেকনিক ইউনিভার্সিটিতে শুরু হওয়া তিন দিনের সমাবেশে ৩০০০ জনেরও বেশি লোক উপস্থিত হবে বলে আশা করা হচ্ছে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার খবরে বলা হয়, আখুনজাদার শুক্রবার আগমন এবং বক্তব্য আফগানিস্তানের রাষ্ট্রীয় রেডিওতে সম্প্রচার করা হয়েছে। রেডিওতে সম্প্রচার করা সেই অনুষ্ঠানে “আফগানিস্তানের ইসলামিক আমিরাত দীর্ঘজীবী হোক” সহ বিভিন্ন স্লোগান শোনা যায়।

রাষ্ট্র-চালিত বাখতার নিউজ এজেন্সি জানায়, আখুনজাদা তার বক্তৃতায় বলেছেন, “আফগান জিহাদের সাফল্য শুধুমাত্র আফগানদের জন্যই নয়, সারা বিশ্বের মুসলমানদের জন্যও গর্বের উৎস।”

তিনি আরও বলেন, বিশ্বের তালেবানদের বলা বন্ধ করা উচিত কীভাবে দেশ চালাতে হয়।”বিশ্ব কেন আমাদের বিষয়ে হস্তক্ষেপ করছে? তারা বলে ‘কেন তুমি এটা করো না, কেন করো না?’ কেন বিশ্ব আমাদের কাজে হস্তক্ষেপ করে?”

এসময় গত মাসে দেশটির পূর্বাঞ্চলে ঘটে যাওয়া একটি শক্তিশালী ভূমিকম্পের নিহতদের জন্য প্রার্থনাও করেন আখুনজাদা। শক্তিশালী সেই ভূমিকম্পে এক হাজারেরও বেশি লোক নিহত হয়েছিল

আখুনজাদার উপস্থিতি নিয়ে কয়েকদিন ধরে গুজব ছিল – যদিও মিডিয়াকে অনুষ্ঠানটি কভার করতে বাধা দেওয়া হয়েছিল। গত বছরের আগস্টে দলটি ক্ষমতায় ফিরে আসার পর থেকে জনসমক্ষে ছবি তোলা বা ছবি তোলা হয়নি। চলতি অনুষ্ঠানেও টেলিভিশন সম্প্রচার বা ক্যামেরা আনার ক্ষেত্রে ছিলো নিষেধাজ্ঞা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here