পুলিশি জেরায় যা বললেন শিনজো আবের ঘাতক তেৎসুয়া

0
1399

জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবেকে খুন করা আসল লক্ষ্য ছিল না বলে দেশটির পুলিশকে জানিয়েছেন ঘাতক তেৎসুয়া ইয়ামাগামি (৪১)। পুলিশকে তিনি জানান, মূল লক্ষ্য ছিল একটি ধর্মীয় সংগঠনের নেতাকে হত্যা করা। সূত্রের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে জাপানি সংবাদমাধ্যম কিয়োডো নিউজ।

পুলিশি জেরায় শুটার তেৎসুয়া ইয়ামাগামি আরও দাবি করেন, ওই ধর্মীয় নেতা তার মায়ের সঙ্গে প্রতারণা করেছেন। তার মা ওই ধর্মীয় গোষ্ঠীকে দান করে দেউলিয়া হয়ে পড়েন। এ কারণে তাকে খুন করতে চেয়েছিলেন।

জাপানের সংবাদমাধ্যম কিয়োডো নিউজ বলছে, পুলিশি জেরায় তেৎসুয়ার দাবি, শিনজো আবে ওই ধর্মীয় সংগঠনকে প্রচারের আলোয় নিয়ে এসেছেন। সাবেক প্রধানমন্ত্রীকে রাজনৈতিক কারণে খুন করেননি বলেও জানান তিনি।

এদিকে রয়টার্সের খবরে বলা হয়েছে, শিনজো আবেকে গুলি করতে তেৎসুয়া ইয়ামাগামি যে অস্ত্রটি ব্যবহার করেছেন, সেটি ঘরে তৈরি। অস্ত্রটি নিয়ে তিনি কয়েকমাস ধরে পরিকল্পনা করছিলেন সেই ধর্মীয় নেতাকে খুন করার জন্য।

শুক্রবার সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবেকে খুব কাছ থেকে দুইবার গুলি করার পরও ঘটনাস্থল থেকে পালানোর কোনো রকম চেষ্টা করেননি তেৎসুয়া। ওখানেই দাঁড়িয়ে ছিলেন তিনি। এতে তাকে গ্রেফতার করতে বিশেষ কোনো বেগ পেতে হয়নি পুলিশকে।

জাপানের স্থানীয় সময় শুক্রবার সকাল সাড়ে ১১টা নাগাদ নারা শহরে এক কর্মসূচিতে বক্তৃতা করছিলেন শিনজো। সে সময়ই গুলি চালান ওই আততায়ী। ঘটনাস্থলেই লুটিয়ে পড়েন সাবেক প্রধানমন্ত্রী। রক্তাক্ত অবস্থায় তাকে হাসপাতালে ভর্তি করানো হয়। সেখানেই তার মৃত্যু হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here