রাষ্ট্রীয়ভাবে হজ্ব সেবার শততম বছর পার করলো সৌদি আরব

0
74

গত ৮ই জুলাই বিশ্বের বিভিন্ন দেশের মুসলমানরা ইসলামের অন্যতম বৃহৎ ইবাদত পবিত্র হজ্ব পালন করেছেন। এরইমাঝে মূল হজ্বের আনুষ্ঠানিকতা শেষে নিজ নিজ দেশে ফিরতে শুরু করেছেন হাজীরা। আর এরই সঙ্গে শততম বছরের মতো রাষ্ট্রীয়ভাবে হজ্বের দায়িত্ব পালন করেছে সৌদি আরব।

১৪৪৩ হিজরির এই হজ্ব মৌসুমের সফল সমাপ্তির পর হজ্ব যাত্রীদের সেবাযত্ন করার ১০০ বছর পূর্ণ করেছে সৌদি আরব। খবরটি নিশ্চিত করেন সাবেক শওরা কাউন্সিলের সদস্য খলিল আল- খালিল।

তিনি বলেন, এটি এমন একটি গুরুত্বপূর্ণ মাইলফলক যার জন্য আমরা সকলেই গর্বিত। হজ্বের সমস্ত আনুষ্ঠানিকতা সৌদি আরব খুব ভালোভাবে, নিরাপদে এবং স্বাস্থ্য ও জীবনযাত্রার সমস্ত সুবিধাসহ শেষ করতে সক্ষম হয়েছে’।

এখন হজ্বযাত্রীদের সেবার লক্ষ্যে এবং তাঁদের আচার অনুষ্ঠান সুষ্ঠুভাবে সম্পাদনের সুবিধার্থে হজ্বে কৃত্রিম বুদ্ধিমত্তা এবং প্রযুক্তি ব্যবহার করা হয়। এই ধরনের উচ্চস্তরের সেবা প্রদানের ক্ষমতা ৫ কিংবা ৬ শতাব্দী আগেও সৌদি আরবের ছিল না বলে জানান তিনি। 

আল খলিল বলেন, পরপর বেশকিছু অনুষ্ঠান এবং শীর্ষ সম্মেলনের সবকটিই সাফল্যের সাথে শেষ করেছি আমরা। এটা কিন্তু সম্পূর্ণ কাকতালীয় কিছু নয়। বরং নেতৃত্ব, ইচ্ছা এবং রাজনৈতিক ক্ষমতার কারণের এগুলো অর্জন করা সম্ভব হয়েছে’।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here