রাস্তায় বের হলে মনে হয়, বাংলাদেশে নয় আফগানিস্তানে হাঁটছি: মেনন

0
190

‘দেশে এখন মৌলবাদীদের নবউত্থান হয়েছে। রাস্তায় বের হলে মনে হয়, বাংলাদেশে নয় আফগানিস্তানের পথ দিয়ে হাঁটছি। দেশে এখন রিজিয়ুম চেঞ্জের খেলা চলছে। সাম্রাজ্যবাদী শক্তি আমেরিকাসহ আরও অন্য শক্তি দেশে তাদের পছন্দের একটি দলকে ক্ষমতায় আনতে চায়।’ কথাগুলো বলেছেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন।

বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির ৫০ বছর পুর্তি উপলক্ষে শনিবার জাতীয় প্রেস ক্লাবের আবদুস সালাম মিলনায়তনে শহিদ জননী জাহানারা ইমামের স্মরণে ‘মুক্তিযুদ্ধের চেতনা ও বাংলাদেশের সাম্প্রতিক সাম্প্রদায়িক পরিস্থিতি’ শীর্ষক সভায় তিনি এসব কথা বলেন।

আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলের শরিক দলের এই নেতা বলেন, ‘মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নের জন্য ১৪ দল গঠিত হয়েছিল। সেই প্রেক্ষাপট এখনও বহাল আছে। অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ে তুলতে ১৪ দলকে সুসংগঠিত করতে হবে। মৌলবাদী শক্তিকে বিশ্বাস করলে পস্তাতে হবে।’

  
সভায় প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. সৈয়দ আনোয়ার হোসেন বলেন, উগ্র সাম্প্রদায়িক শক্তির নবউত্থানকে সম্মিলিতভাবে মোকাবিলা করতে হবে।

একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবির বলেন, হেফাজতে ইসলামের সঙ্গে আপস করা আত্মহত্যার শামিল। একই সঙ্গে সাম্প্রদায়িক শক্তি ও স্বাধীনতাবিরোধীদের মোকাবিলায় গণজাগরণ এবং গণআন্দোলন গড়ে তোলার আহ্বানও জানান তিনি।

আলোচনা সভায় মূলপত্র উত্থাপন করেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক কমরেড ফজলে হোসেন বাদশা। তিনি বলেন, বস্তুত দ্বিজাতিতত্ত্বের খাঁচা থেকে বেরিয়ে এসে একটি অসাম্প্রদায়িক ও ভাষা-সংস্কৃতিভিত্তিক জাতীয়তাবাদ ছিল মুক্তিযুদ্ধের বাংলাদেশের প্রধান ভিত্তি। 

আদিবাসী ফোরামের সাধারণ সম্পাদক সঞ্জীব দ্রং বলেন, ‘দেশে এখন আদিবাসীদের ওপর শোষণমূলক ও সাম্প্রদায়িক নিপীড়ন চলছে। যার জন্য আদিবাসী কৃষকের আত্মহত্যা করতে হয়।’

সভা পরিচালনা করেন পলিটব্যুরো সদস্য নুর আহমদ বকুল। সভায় বিশিষ্ট শিক্ষাবিদ ও নাট্যকার অধ্যাপক রতন সিদ্দিকীর বাসায় হামলাসহ সম্প্রতি নড়াইলে হিন্দুদের বাড়ি, মন্দির, দোকানপাটে যে হামলা হয়েছে তার নিন্দা প্রস্তাব গৃহীত হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here