সৌদি সফরে গিয়েই জামাল খাশোগি হত্যায় যুবরাজ সালমানকে দায়ী করলেন বাইডেন

0
1092

নানা আলোচনা সমালোচনার মধ্যেই সৌদি আরব সফরে পৌঁছেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এ সময় তিনি সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানকে বলেন, তিনি ওয়াশিংটন পোস্টের সাংবাদিক জামাল খাশোগি হত্যার জন্য তাকে দায়ী করেছেন। খবর রয়টার্সের।

প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, ‘আমি সবসময় যেমন করি, আমি স্পষ্ট করে দিয়েছি যে মানবাধিকারের বিষয়টি আমার এবং মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ’। তিনি আরও বলেন, ‘খাশোগি হত্যার বিষয়টি বৈঠকে উত্থাপন করেছি, আমি সে সময়ে এটি সম্পর্কে কী ভেবেছিলাম এবং এখন কী ভাবছি তা স্পষ্ট করে দিয়েছি’।

তিনি আরও বলেন, একজন মার্কিন প্রেসিডেন্ট হিসেবে মানবাধিকারের ইস্যুতে নীরব থাকতে পারেন না তিনি।

জেদ্দা বিমানবন্দরে বাইডেনকে স্বাগত জানান মক্কার গভর্নর। এরপরই সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সাথে বৈঠক করেন মার্কিন প্রেসিডেন্ট। বৈঠকে তিনি ওয়াশিংটন পোস্টের সাংবাদিক জামাল খাশোগি হত্যার জন্য ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানকে দায়ী করেন। এরপর বাদশাহ সালমানের সাথে সাক্ষাত করেন বাইডেন। বৈঠকে জ্বালানী, নিরাপত্তা এবং বাণিজ্য বিষয় নিয়ে আলোচনা করেন তারা।

মার্কিন প্রেসিডেন্ট জানান, দুই দেশের মধ্যে সম্পর্কন্নয়নকে সবচেয়ে বেশি গুরুত্ব দেয়া হয়েছে। বৈঠকে সৌদি সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ড নিয়েও আলোচনা করা হয়। এ সময় ইয়েমেনে স্থিতিশীলতা ফেরাতে সৌদি আরবের প্রচেষ্টা এবং সামরিক অভিযানের প্রশংসা করেন বাইডেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here