মসজিদের এসি নিয়ে সরকারি সিদ্ধান্তে রদবদল

0
714

মসজিদে এসি একেবারে বন্ধ রাখতে বলা হয়নি জানিয়ে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, নামাজের সময় এসি চালু রাখা যাবে। তবে শুধুমাত্র নামাজের সময় ছাড়া বাকি সময় বন্ধ রাখার অনুরোধ জানানো হয়েছে।

দেশে বিদ্যুৎ সাশ্রয় ইস্যুতে সোমবার (১৮ জুলাই) সচিবালয়ে এক ব্রিফিংয়ে তিনি এ কথা বলেন। এর আগে সকালে সরকারি এক সিদ্ধান্তে জানানো হয়, বিদ্যুৎ সাশ্রয়ের লক্ষ্যে আগামীকাল থেকে মসজিদে এসি বন্ধ রাখতে হবে।

প্রতিমন্ত্রী বলেন, উপাসনালয়ে আমরা এসি ব্যবহার করছি প্রচুর পরিমাণে। এখানে কিছুটা সাশ্রয়ী হওয়া দরকার। নামাজের সময়টুকু কেবলমাত্র ব্যবহার করেন, বাকি সময়ে তারা যেন বন্ধ রাখেন, এদিকে খেয়াল রাখতে হবে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, মসজিদ, মন্দির, গির্জা সব উপাসনালয়ে তারা যাতে সাশ্রয়ীভাবে বিদ্যুৎ ব্যবহার করেন। কারণ আমরা জানি, প্রচুর পরিমাণে এসি লাগানো হয়েছে। নামাজের সময় খুব মৃতব্যয়ী হয়ে যদি এ গরমের সময়ে এসি চালান এবং নামাজ শেষে এসিটা বন্ধ করতে হবে। আমার সাজেশন এটাই, আমরা এভাবেই চিন্তাভাবনা করছি।

তিনি বলেন, আমরা অনেক জায়গায় দেখেছি, নামাজের সময়টুকু বাদ দিয়েও অনেকে এসি চালায়। এজন্য আমি অনুরোধ করবো, আপনারা নির্দিষ্ট সময়ে এসি ছাড়তে পারেন। যতটুকু পারেন, সাশ্রয় করুন, এটাই আমার অনুরোধ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here