এবারের আন্দোলন হবে আমাদের ‘দ্বিতীয় মুক্তিযুদ্ধ’: রব

0
209

বিএনপির সঙ্গে সরকারবিরোধী আন্দোলনে ঐক্যমত পোষণ করে বাংলাদশের জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি ও ঢাকসুর সাবেক ভিপি আ স ম আব্দুর রব বলেছেন, এবারের আন্দোলন হবে আমাদের দ্বিতীয় মুক্তিযুদ্ধ। আজকের এই সময়ট অত্যন্ত গুরুত্বপূর্ণ। এবারের আন্দোলনের লক্ষ্য হবে একই সাথে সরকার পতন, স্বৈরাচারী সরকারের পতন, নিপীড়নমূলক অগণতান্ত্রিক শাসনব্যবস্থার উচ্ছেদ ও শাসনব্যবস্থার পরিবর্তন।

রোববার (২৪ জুলাই) বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সঙ্গে যুগপত আন্দোলন গড়ে তোলার লক্ষ্যে অনুষ্ঠিত সংলাপ শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

আ স ম আব্দুর রব বলেন, সংবিধান পরিবর্তন না করলে আবারও স্বৈরাচার সরকার আসতে পারে। দলীয় সরকারের অধীনে কোনো নির্বাচন নয়। একই সঙ্গে এই শাসনতন্ত্র পরিবর্তন করবো। বিদ্যমান অমানবিক রাষ্ট্রব্যবস্থার পরিবর্তন, সংস্কার, রাষ্ট্র মেরামতের প্রশ্নসহ বিভিন্ন বিষয়ে আমাদের (বিএনপি জেএসডি) মধ্যে ঐক্যমত্য স্থাপন হয়েছে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে জাতির জনক উপাধি দেওয়া এই রাজনৈতিক আরও বলেন, জাতীয় রাজনীতির প্রয়োজনে আন্দোলনের স্বার্থে আমাদের মধ্যে আলোচনা অব্যাহত থাকবে। বর্তমান অবৈধ স্বৈরাচারী সরকারের পতন, শাসনব্যবস্থার পরিবর্তন, জনগণের ভোটাধিকার, সার্বভৌমত্ব প্রতিষ্ঠা ও আন্দোলন সংগ্রামের প্রশ্নে আমাদের মাঝে ব্যাপক আলোচনা হয়েছে।

জেএসডির সভাপতি বলেন, আমাদের মধ্যে বিভিন্ন পদ্ধতিতে আন্দোলনের বিষয়ে আলোচনা হয়েছে। এর মধ্যে আমরা ২১ দফা দাবি নিয়ে আলোচনা করেছি। ভবিষ্যতে আরও কথা হবে। আন্দোলনের কৌশল নির্ধারণ হবে মাঠে।

এ সময় বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, এই যে গণবিরোধী সরকার যারা অনির্বাচিত জনগণের ওপর অন্যায় অত্যাচার ও নির্যাতন করছে এবং ফ্যাসিবাদী কায়দায় দেশ শাসন করছে জনগণকে ভয় দেখিয়ে রাষ্ট্রযন্ত্রকে ব্যবহার করে ক্ষমতায় টিকে আছে। তারা আজকে সর্বক্ষেত্রে নৈরাজ্য সৃষ্টি করছে। দুর্নীতির প্রাসাদ বানিয়ে ফেলেছে। এই অবস্থার প্রেক্ষিতে আমরা একমত হয়েছি যে এই সরকারকে অবশ্যই যেতে হবে। রব ভাইয়ের সঙ্গে আমরা একমত হয়েছি যে আমরা জাতীয় ঐক্য সৃষ্টি করে আমরা সম্মিলিতভাবে এই সরকারের বিরুদ্ধে আন্দোলন করবো।   

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here