ঢাবির টিএসসিতে ‘পথশিশু ও কুকুর’ নিয়ে প্রবেশে নিষেধাজ্ঞার নোটিশ, সমালোচনার তোপে প্রত্যাহার

0
68

‘পথশিশু ও কুকুর’ নিয়ে প্রবেশ না করার অনুরোধ জানিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের (টিএসসি) মূল ফটকে নোটিশ টানিয়েছিলো টিএসসি কর্তৃপক্ষ, পরে সমালোচনার মুখে ওই নোটিশ সরিয়ে নেওয়া হয়েছে। 

গতকাল রবিবার টিএসসির মূল ফটকে কাগজে টাইপ করা ওই বিজ্ঞপ্তির কয়েকটি কপি সাঁটানো হয়। এতে লেখা ছিল, ‘পথশিশু ও কুকুর নিয়ে টিএসসির অভ্যন্তরে প্রবেশ না করার জন্য অনুরোধ করা হলো—নির্দেশক্রমে: টিএসসি কর্তৃপক্ষ’।

ওই বিজ্ঞপ্তি প্রকাশের পরই সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনা শুরু হয়। এ
বিষয়ে ফেসবুকে এক পোস্টে বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী মীর আরশাদুল হক প্রতিবাদ জানিয়ে লিখেন, ‘টিএসসির ফটকে লেখা কুকুর আর পথশিশুদের সঙ্গে নিয়ে প্রবেশ নিষেধ। এটা নিয়ম হতেই পারে, তা বলে “কুকুর ও পথশিশু” লেখাটা অসভ্যতা মনে হলো। কেউ বিষয়টা কর্তৃপক্ষের নজরে এনে ব্যবস্থা নিলে ভালো হয়।’

এ বিজ্ঞপ্তি টানানোর সমালোচনার তোপে পড়ে ওই দিনই রাত পৌনে ১০টার দিকে বিজ্ঞপ্তিটি সরিয়ে ফেলা হয়।

এ নিয়ে টিএসসির কর্মচারীরা জানান, ওই বিজ্ঞপ্তি সাঁটানোর সিদ্ধান্ত তাঁদের নয়। টিএসসির প্রশাসনিক কর্মকর্তা মো. রফিকুল ইসলামের নির্দেশে বিজ্ঞপ্তিটি সাঁটানো হয়েছিল। পরে কর্তৃপক্ষের নির্দেশেই তাঁরা সেটি সরিয়ে ফেলেছেন।


‘পথশিশু ও কুকুর’ এমন শিরোনামে কেন বিজ্ঞপ্তি টানানো জানতে চাইলে জবাবে টিএসসির প্রশাসনিক কর্মকর্তা মো. রফিকুল ইসলাম বলেন, ‘পথশিশু ও কুকু’র—শব্দ দুটি একসঙ্গে লিখে দেওয়া বিজ্ঞপ্তিতে টাইপিং মিসটেক (ছাপার ভুল) হয়েছে।শিক্ষার্থীদের কাছ থেকে অভিযোগ পেয়ে আমরা টিএসসিতে পথশিশু ও কুকুর নিয়ে না ঢোকার অনুরোধ জানিয়ে আলাদাভাবে দুটি বিজ্ঞপ্তি দেওয়ার নির্দেশ দিয়েছিলাম।

তিনি বলেন, কিন্তু কর্মচারীরা সেটি বুঝতে না পেরে একটি বিজ্ঞপ্তিতেই “পথশিশু ও কুকুর” উল্লেখ করেছে। বিষয়টি অত্যন্ত দৃষ্টিকটু হওয়ায় পরে সরিয়ে নেওয়া হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here