মাস্টার্স শেষ হলেও ১৫ বছরে অনার্স শেষ হয়নি ছাত্রলীগ সভাপতির

0
172

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) পরিসংখ্যান বিভাগে ২০০৬-০৭ শিক্ষাবর্ষে ভর্তি হয়েছেন শাখা ছাত্রলীগের বর্তমান সভাপতি রেজাউল হক রুবেল। শিক্ষাবর্ষ অনুযায়ী ২০১২ সালে রুবেলের শিক্ষাজীবন শেষ হওয়ার কথা। কিন্তু অবিশ্বাস্যভাবে তার মাস্টার্স শেষ হলেও তিনি এখনো অনার্স শেষ করতে পারেননি।

জানা গেছে, বিশ্ববিদ্যালয় বর্তমান শাখা সভাপতি রেজাউল হক রুবেলের অনার্সে এখনো একটি ইমপ্রুভমেন্ট পরীক্ষা বাকি রয়ে গেছে। তবে অনার্সে ইমপ্রুভমেন্ট থাকলেও মাস্টার্স ঠিকই শেষ করেছেন তিনি। এছাড়া তিনি বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইনস্টিটিউটেও ভর্তি রয়েছেন।

রেজাউল হক রুবেল জানান, আমি ২০০৬-০৭ শিক্ষাবর্ষে পরিসংখ্যান বিভাগে ভর্তি হয়েছি। ২০১০ সালে আমাদের অনার্স শেষ হওয়ার কথা। সেশনজটের কারণে ২০১২-১৩ শিক্ষাবর্ষে শেষ হয়েছে। মাস্টার্স শেষ হওয়ার কথা ২০১৫-১৬ শিক্ষাবর্ষে। আমার সঙ্গে যারা ছিল, তাদের মাস্টার্স তখন শেষ হয়েছে। আমারও শেষ হয়েছে।

এখনো অনার্স শেষ করতে পারেননি জানিয়ে তিনি বলেন, অনার্সে আমার একটি ইমপ্রুভমেন্ট পরীক্ষা রয়ে গেছে। সেটির পরীক্ষা দেব আমি। উপাচার্যের বিশেষ বিবেচনায় মাস্টার্স শেষ হলেও অনার্সের দেয়া যায়। এছাড়া আমি চবির আধুনিক ভাষা ইনস্টিটিউটে ভর্তি আছি আমি। এটির পরীক্ষা এ বছর হবে।

ক্যাম্পাসে ১৫ বসন্ত কাটানো এই রুবেলের মুখ সবার চেনা। কেউ কেউ গোপনে তাঁকে ডাকেন ‘আদু ভাই’। এভাবে পড়াশোনার মাঝে ২০১৯ সালে ১৪ জুলাই রেজাউল হক রুবেলকে সভাপতি ও ইকবাল হোসেন টিপুকে সাধারণ সম্পাদক করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে দুই সদস্যের কমিটি দেয় কেন্দ্রীয় ছাত্রলীগ।

এ দু’জনকে দ্রুত সময়ের মধ্যে পূর্ণাঙ্গ কমিটি করার নির্দেশনা দেওয়া হয়। তিন বছর পেরিয়ে গেলেও সেই ‘দ্রুত সময়’ শেষ হয়নি এখনও। এজন্য সভাপতি ও সম্পাদককে দুষছেন ছাত্রলীগের বিভিন্ন গ্রুপের নেতাকর্মীরা। সভাপতি রুবেলের বিরুদ্ধে ক্যাম্পাসে ঝাড়ূ মিছিলও হয়েছে। ‘আদু ভাইয়ের পদত্যাগ চাই’ স্লোগান তোলেন খোদ ছাত্রলীগ নেতাকর্মীরাই।

এদিকে, কেন্দ্রের নির্দেশনার পরেও পূর্ণাঙ্গ কমিটি করতে না পারায় সংগঠনের শৃঙ্খলা ভঙ্গের অভিযোগ এনে তাকে কারণ দর্শানোর নোটিশও দেয়া হয়েছে।

চবি ছাত্রলীগ সভাপতি বলেছেন, সময় মতো চবি শাখা ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি করতে না পারার কারণে এ নোটিশ দেয়া হয়েছে। তিনি এর যথাপোযুক্ত জবাব দেবেন। এছাড়া সংগঠনটির চবি শাখা ইতিমধ্যে পূর্ণাঙ্গ কমিটি ঘোষণার প্রায় সবকিছু কাজ গুছিয়েও নিয়েছে। এ মাসেই এ কমিটি ঘোষণা হতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here