রাতে কিন্তু কাজটা হয়, আমরাই করাইছি, কি বলব, এটা হয়: জাপা মহাসচিব

0
313

নির্বাচন কমিশনের সাথে আয়োজিত সংলাপে জাতীয় পার্টির (জাপা) মহাসচিব মুজিবুল হক বলেছেন, ‘রাতে কিন্তু কাজটা (ভোট দেওয়া) হয়। হয় মানে কী, আমরাই করাইছি, কী বলব, এটা হয়। ’

সংলাপে বলা হয়, জাতীয় পার্টি মনে করে, ভোটের আগের রাতে কেন্দ্রে ব্যালট পেপার পাঠালে কারচুপি হয়। তাই কারচুপি ঠেকাতে ভোটের দিন সকালে কেন্দ্রে ব্যালট পেপার পাঠানোর দাবি জানিয়েছে দলটি।

রবিবার সকালে জাপার মহাসচিব মুজিবুল হকের নেতৃত্বে একটি প্রতিনিধিদল নির্বাচন কমিশনের (ইসি) সঙ্গে সংলাপে অংশ নেয়। রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে অনুষ্ঠিত এই সংলাপে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও অন্য কমিশনাররা উপস্থিত ছিলেন।

এসময় আগামী জাতীয় সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহারের ঘোর বিরোধিতা করে জাপা মহাসচিব বলেন, ‘ইভিএমে আমাদের আস্থা নেই। ব্যক্তিগতভাবে আমারও এতে কোনো আস্থা নেই। মানুষ মনে করে, ইভিএমে ভোট পাল্টে দেওয়া হলে কিছু করার নেই। কারণ, ফল রিচেক করা যায় না। ’

জাপা এসময় বেশ কিছু প্রস্তাবনা পেশ করে। যার মাঝে আছে, আনুপাতিক প্রতিনিধিত্বমূলক নির্বাচন, নির্বাচনী কর্মকর্তারা নির্দেশ অমান্য করলে সংশ্লিষ্ট বিভাগে প্রেরণ না করে নিজস্ব ক্ষমতাবলে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণে আইন প্রণয়ন, নির্বাচনী খরচ ২৫ লাখ টাকা বাড়িয়ে ৫০ লাখ টাকা করা, প্রয়োজনে ব্যয়ের সর্বোচ্চ সীমা তুলে দেওয়া, ইউটিলিটিস বিল-ক্রেডিট কার্ডের বিলের জন্য প্রার্থিতা বাতিলের বর্তমান বিধান বাতিল করা প্রভৃতি।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অংশগ্রহণমূলক ও সুষ্ঠু করার লক্ষ্যে পরামর্শ নিতে দেশের নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর সঙ্গে ইসি সংলাপ করে আসছে। ইসির সংলাপ আজ শেষ হচ্ছে। আজ বিকেলে সর্বশেষ দল হিসেবে ইসির সঙ্গে সংলাপে অংশ নেয় ক্ষমতাসীন আওয়ামী লীগ।

সংলাপে ইসিতে নিবন্ধিত ৩৯টি রাজনৈতিক দলকে আমন্ত্রণ জানানো হয়। ক্ষমতাসীনদের প্রধান রাজনৈতিক প্রতিপক্ষ বিএনপিসহ মোট নয়টি দল এই সংলাপে অংশ নেয়নি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here