স্বাগত হিজরি নববর্ষ ১৪৪৪

0
71

স্বাগতম ইসলামিক নববর্ষ। হিজরি ১৪৪৪। আজ থেকে শুরু হচ্ছে পবিত্র মহররম মাস। আগামী ৯ই আগষ্ট পবিত্র আশুরা।

হিজরি বর্ষ শুরু হয় সম্মানিত মহররম মাস দিয়ে। শেষ হয় সম্মানিত জিলহজ্ব মাস দিয়ে। মহররম মহান বরকতময় এক মাস। ইসলামের অনেক ঐতিহাসিক ঘটনার স্বাক্ষী পবিত্র এ মাস। শুধু উম্মতে মুহাম্মদিই নয়, বরং পূর্ববর্তী অনেক উম্মত ও নবীদের অবিস্মরণীয় ও বিস্ময়কর সব ঘটনার সাক্ষী সম্মানিত এই মাস।

মহররম শব্দের অর্থ মর্যাদাপূর্ণ, তাৎপর্যপূর্ণ। মহররম সম্পর্কে পবিত্র কোরআনে বর্ণিত হয়েছে, ‘নিশ্চয়ই আল্লাহর বিধান ও গণনায় মাসের সংখ্যা বারোটি। যেদিন থেকে তিনি সব আসমান ও পৃথিবী সৃষ্টি করেছেন। তন্মধ্যে চারটি হলো সম্মানিত মাস। এটাই সুপ্রতিষ্ঠিত বিধান। সুতরাং তোমরা এ মাসগুলোর সম্মান বিনষ্ট করে নিজেদের প্রতি অত্যাচার করো না।’ (সূরা তওবা: ৩৬)

ওই চারটি মাস কী কী? রাসুলুল্লাহ (সাঃ) বলেন, ‘এক বছরে বারো মাস। এর মধ্যে চার মাস বিশেষ তাৎপর্যের অধিকারী। এর মধ্যে তিন মাস ধারাবাহিকভাবে (অর্থাৎ জিলকদ, জিলহজ ও মহররম) এবং চতুর্থ রজব মাস।’ (সহীহ বুখারী: ৪৬৬২ ও মুসলিম: ১৬৭৯)

‘একদা রাসুলুল্লাহ (সাঃ) ইয়াহুদীদের কতিপয় এমন লোকের পাশ দিয়ে অতিক্রম করেন, যারা আশুরার দিনে রোজা রেখেছিল। রাসুলুল্লাহ (সাঃ) তাদেরকে জিজ্ঞেস করলেন এটা কিসের রোজা? উত্তরে তারা বলল, এই দিনে আল্লাহ তা‘আলা হযরত মূসা (আঃ) ও বনী ইসরাঈলকে ডুবে যাওয়া থেকে উদ্ধার করেছিলেন। (অন্য বর্ণনায় আছে ফিরআউনের নির্যাতন থেকে মুক্ত করেছিলেন) এবং ফিরআউনকে দলবল সহ নিমজ্জিত করেছিলেন। আর এই দিনেই হযরত নূহ (আঃ)- এর নৌকা জূদী পর্বতে স্থির হয়েছিল। ফলে এই দিনে হযরত নূহ (আঃ) ও হযরত মূসা (আঃ) কৃতজ্ঞতাস্বরূপ রোজা রেখেছিলেন। তাই আমরাও এই দিনে রোজা রাখি। তখন রাসুলুল্লাহ (সাঃ) বললেন, মূসা (আঃ)-এর অনুসরণের ব্যাপারে এবং এই দিনে রোজা রাখার ব্যাপারে আমি তোমাদের চেয়ে বেশী হ্কদার। অতঃপর রাসুলুল্লাহ (সাঃ) সেদিন (আশুরার দিন) রোজা রাখেন এবং সাহাবাদেরকেও রোজা রাখতে আদেশ করেন।’ (বুখারী-২০০৪, মুসলিম-১১৩০)।

রাসুলুল্লাহ (সাঃ) ইহুদিদের ব্যতিক্রম করতে বলেছেন। যেহেতু আশুরার দিন ইহুদিরাও রোজা রাখে। তাই তাদের ব্যতিক্রম স্বরুপ ১০ মহররমের সাথে আরো একদিন মিলিয়ে দুটি রোজা পালন করা। রাসুলুল্লাহ (সাঃ) বলেন, ‘আমি যদি আগামী বছর বেঁচে থাকি তাহলে মহররমের ৯ এবং ১০ দুদিনই রোজা রাখবো।’ (সহিহ মুসলিম: ১৯১৬)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here