পাকিস্তানে ঐতিহাসিক রায়; বন্ধ হতে পারে ইমরান ও পিটিআই রাজনীতি

0
354

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল তেহরিক-ই ইনসাফ (পিটিআই) নিষিদ্ধ উৎস থেকে অর্থ নিয়েছে বলে রায় প্রদান করেছে পাকিস্তানের নির্বাচন কমিশন (ইসিপি)। তেহরিক-ই ইনসাফ বিদেশ থেকে অর্থ নিয়েছে, এমন অভিযোগে কয়েক বছর ধরে চলা এক মামলায় মঙ্গলবার তারা এ রায় দেয় বলে জানিয়েছে ডন।

পামিস্তানের আইন অনুযায়ী, রাজনৈতিক দলগুলোর বিদেশ থেকে অর্থ নেওয়া বেআইনি বিবেচিত হয়। ইসিপির এই রায় ইমরান খান ও তার দলের রাজনীতি নিষিদ্ধ করার পথ খুলে দিতে পারে।

মঙ্গলবার নির্বাচন কমিশন পিটিআইকে তাদের অর্থ কেন জব্দ করা হবে না, সে সংক্রান্ত কারণ দর্শানোর নোটিশও দিয়েছে।

পিটিআইয়ের প্রতিষ্ঠাতা সদস্য আকবর এস বাবরের করা এক মামলায় প্রধান নির্বাচন কমিশনার সিকান্দার সুলতান রাজার নেতৃত্বাধীন ইসিপির তিন সদস্যের বেঞ্চ মঙ্গলবার এ রায় দেয়৷

২০১৪ সালে করা এই মামলার রায় চলতি বছরের ২১ জুন ইসিপি মামলাটির রায় ঘোষণা করার দিন নির্ধারণ করে। এরপর তা আরো পিছিয়ে মঙ্গলবার স্থানীয় সময় সকাল ১০টার দিকে ঘোষিত হওয়ার কথা থাকলেও তারও আধাঘণ্টা পর রায় মেলে।

লিখিত রায়ে ইসিপি জানায়, পিটিআই ‘জেনেশুনে এবং ইচ্ছাকৃতভাবে’ বিদেশি বিভিন্ন প্রতিষ্ঠানের কাছ থেকে অর্থ নিয়েছে।

পিটিআই কমিশনের কাছে তাদের ৮টি অ্যাকাউন্ট থাকার কথা জানালেও, জ্যেষ্ঠ নেতাদের হাতে পরিচালিত আরও তিনটি অ্যাকাউন্টের কথা চেপে গিয়েছিল; এর বাইরে আরও ১৩টি অ্যাকাউন্ট তাদের স্থানীয় ও কেন্দ্রীয় নেতারা পরিচালনা করলেও সেই অ্যাকাউন্টগুলোর সঙ্গে সংশ্লিষ্টতার কথাও তারা অস্বীকার করেছিল।

দলটির চেয়ারম্যান ইমরান খান টানা ৫ বছর যে ফর্ম-আই জমা দিয়েছিলেন এবং সার্টিফিকেট স্বাক্ষর করেছিলেন ইসিপি মঙ্গলবার তাতেও অনিয়ম পাওয়ার কথা জানিয়েছে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here