যুক্তরাষ্ট্রের ড্রোন হামলায় আল-কায়েদার শীর্ষ নেতা নিহত

0
406

আফগানিস্তানের রাজধানী কাবুলে মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ’র হামলায় আল-কায়েদার শীর্ষ নেতা আয়মান আল-জাওয়াহিরি নিহত হয়েছেন। গত রোববার ড্রোনের মাধ্যমে ওই হামলা চালানো হয়।

সোমবার (১ আগস্ট) টেলিভিশনে দেওয়া এক বক্তব্যে জাওয়াহিরির মৃত্যুর খবর নিশ্চিত করেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেন, জাওয়াহিরি মার্কিন নাগরিকদের ওপর হত্যাকাণ্ড ও সহিংসতা চালিয়েছিলেন। এই নেতার মৃত্যু হয়েছে।

যুক্তরাষ্ট্রের কয়েকজন কর্মকর্তা জানিয়েছেন, হামলার সময় আল–কায়েদার এই নেতা কাবুলে একটি বাড়ির ব্যালকনিতে অবস্থান করছিলেন। এ সময় ড্রোন থেকে তাকে লক্ষ্য করে দুটি ক্ষেপণাস্ত্র ছোড়া হয়। এতে জাওয়াহিরির মৃত্যু হয়। ওই বাড়িতে তার পরিবারের অন্য সদস্যরাও ছিলেন। তবে হামলায় তাদের কোনো ক্ষতি হয়নি।

এদিকে আল-জাওয়াহিরিকে নিয়ে এখনও কিছু না জানালেও তালেবান এক মুখপাত্র ড্রোন হামলার কথা স্বীকার করেছে। জানিয়েছে, রোববার কাবুলের একটি আবাসিক এলাকায় আমেরিকান ড্রোন হামলা হয়েছে। এই হামলাকে আন্তর্জাতিক নীতির পরিপন্থী বলে দাবী করেছে সংঠনটি।

আল-জাওয়াহিরির সঙ্গে তালেবান নেতা ওসামা বিন লাদেনের গভীর সম্পর্ক ছিল। তিনি লাদেনের ডান হাত বলে পরিচিত ছিলেন। তারা দুজন একসঙ্গে আমেরিকার বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছিলেন। মিশরের ইসলামি জিহাদ নামক একটি সংগঠনের প্রতিষ্ঠাতা জাওয়ারি আল কায়দা প্রধান লাদেনের মৃত্যু হলে তিনি এই সংঠনটিরও দায়িত্ব কাঁধে তুলে নেন।

সূত্র: বিবিসি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here