রাশিয়া ও চীনের সাথে যুদ্ধের দ্বারপ্রান্তে মার্কিন যুক্তরাষ্ট্র: হেনরি কিসিঞ্জার

0
254

যেকোনো সময় দুই বৈশ্বিক পরাশক্তি রাশিয়া ও যুক্তরাষ্ট্র যুদ্ধে জড়িয়ে পড়তে পারে বলে মন্তব্য করেছেন মার্কিন সাবেক পররাষ্ট্রমন্ত্রী হেনরি কিসিঞ্জার। তার শঙ্কা, শুরু রাশিয়া নয়, বেইজিংয়ের সঙ্গেও ওয়াশিংটনের যুদ্ধ বাঁধতে পারে।

মার্কিন সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নালকে দেওয়া এক সাক্ষাৎকারে এসব মন্তব্য করেন হেনরি কিসিঞ্জার। সাক্ষাৎকারে তিনি বলেন, দুরদর্শী নেতার অভাবে যুদ্ধের আশঙ্কা তীব্রতর হয়েছে।

সাবেক এই মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা রাশিয়া এবং চীনের সাথে যুদ্ধের দ্বারপ্রান্তে রয়েছি। কীভাবে শেষ হতে হবে বা  কী হতে চলেছে সে সম্পর্কে কোনো ধারণা ছাড়াই এই সমস্যাগুলো আমরাই আংশিকভাবে তৈরি করেছি।

তিনি আরও বলেন, ‘আপনি এখন বলতে পারবেন না যে আমরা তাদের (রাশিয়া-চীন) আলাদা করতে পারব। আপনি যা করতে পারেন তা হলো, উত্তেজনা না বাড়িয়ে বিকল্প পথ খোঁজা।’

এর আগে ইউক্রেন যুদ্ধ নিয়ে সুইজারল্যান্ডের দাভোসে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের এক সম্মেলনে কিসিঞ্জার বলেছিলেন, ইউক্রেনের অধিকাংশ মানুষই চার মাসে প্রবেশ করা এই যুদ্ধের বিরুদ্ধে অবস্থান করছে।

এ সময় কিসিঞ্জার ইউক্রেনে রাশিয়ার জন্য বিব্রতকর পরাজয় না চাওয়ার জন্য যুক্তরাষ্ট্র ও পশ্চিমাদের প্রতি আহ্বান জানিয়েছিলেন। তিনি বলেছিলেন, এতে ইউরোপের দীর্ঘমেয়াদি স্থিতিশীলতার অবনতি ঘটাতে পারে।

তিনি আরও বলেছিলেন, পশ্চিমা দেশগুলোর ইউরোপের প্রতি রাশিয়ার গুরুত্বের কথা মনে রাখা উচিত এবং ‘মুহুর্তের মোহে’ ভেসে যাওয়া উচিত নয়।  এ সময় রাশিয়ার সঙ্গে সম্পর্ক ‘পূর্বতন স্থিতাবস্থা (স্ট্যাটাস ক্যু)’ আগের অবস্থায় ফিরে যেতে আলোচনায় বসার জন্য ইউক্রেনকে চাপ দিতে পশ্চিমাদের প্রতি আহ্বান জানিয়েছিলেন কিসিঞ্জার।

উল্লেখ্য, বাংলাদেশের মুক্তিযুদ্ধ চলাকালে মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী ছিলেন হেনরি কিসিঞ্জার। কূটনৈতিক এবং পররাষ্ট্রনীতি নিয়ে তার মেধা ছিলো অনন্য। এমনকি বর্তমান মার্কিন রাজনীতির অনেক মৌলিক নীতিও কিসিঞ্জারেরই গড়ে দেয়া বলে বলে বিশ্বাস করেন বিশ্লেষকরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here