ইসরায়েলের সাথে সম্পর্ক স্বাভাবিক করতে চলেছে তুরস্ক

0
29

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান ও ইসরায়েলের প্রধানমন্ত্রী ইয়ার লাপিড দেশ দুটির মধ্যে সম্পর্ক পুরোপুরি স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনার ঘোষণা দিয়েছেন। বুধবার রাষ্ট্রদূত ও কনসাল-জেনারেলদের পুনর্বহাল করার সিদ্ধান্ত গ্রহণের মাধ্যমে সম্পর্ক স্বাভাবিক করার ঘোষণা দিয়েছে দুই দেশ। 

ইসরাইলি সংবাদমাধ্যম জেরুজালেম পোস্ট এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

ইহুদিবাদী রাষ্ট্র ইসরায়েলের বর্তমান প্রধানমন্ত্রী ইয়ার লাপিড বলেন, তুরস্কের সঙ্গে সম্পর্ক পুনঃস্থাপন আঞ্চলিক স্থিতিশীলতার জন্য একটি গুরুত্বপূর্ণ বিষয়। এটা ইসরায়েলের নাগরিকদের জন্য গুরুত্বপূর্ণ অর্থনৈতিক খবর বলেও জানান তিনি।

এদিকে এরদোগান  আঙ্কারায় রাষ্ট্রদূতদের এক সমাবেশে বলেছিলেন, ইসরাইলের সঙ্গে পুরোমাত্রায় সম্পর্ক পুনরায় শুরু করা ‘আমাদের ফিলিস্তিনি ভাইদের সাহায্য করার সুযোগ করে দেবে’।

জেরুজালেম পোস্টের দাবি, ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক অ্যালন উশপিজ এবং তুরস্কের উপ-পররাষ্ট্রমন্ত্রী সেদাত ওনাল মঙ্গলবার একটি ফোন কলে পূর্ণ কূটনৈতিক সম্পর্কে ফিরে আসার চুক্তি চূড়ান্ত করেছেন বলে ওই প্রতিবেদনে বলা হয়েছে।

উল্লেখ্য, ধর্মীয় কারণে বিরোধ থাকলেও ইসরায়েল-তুরস্কের দ্বিপক্ষীয় সম্পর্কের কখনোই একেবারে ছিন্ন হয়নি। শুরু থেকে দুই দেশের সম্পর্কে তিক্ততা, ক্ষোভ থাকলেও কূটনৈতিক ও বাণিজ্য ইস্যুতে সম্পর্ক ধরে রেখেছিল দুই দেশ। মুসলিম ও ইহুদি বিরোধের মাঝেও,দুই দেশ কূটনীতি ও বাণিজ্যিক সম্পর্ক স্থাপনে সবসময় তৈরি ছিল এবং এখনো সেই সম্পর্ক অব্যাহত রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here