সবার হাতে মদ, ধর্মের সম্মানে হাতেও নিলেন না সাদিও মানে ও মাজরাভি

0
169

মদের ব্যাপারে ইসলাম ধর্মে কঠোর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। নিজ ধর্মের এই অনুশাসন ভুলে যাননি বিশ্বখ্যাত ফুটবলার সাদিও মানে। সতীর্থদের হাতে যখন ছিল গ্লাসভর্তি মদ, সেটা ছুঁয়েও দেখেননি তিনি, শুধুমাত্র তিনি মুসলিম বলে।

পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান পাউলানারের পণ্য বিয়ারের শুটিং ডাক পড়েছিল বায়ার্ন মিউনিখের খেলোয়াড়দের। বায়ার্নের ফুটবলারদের দিয়ে বিয়ার হাতে ছবি তোলা হয়েছিল সেখানে। বায়ার্ন মিউনিখের সামাজিক যোগাযোগ মাধ্যমে সেই শুটিংয়ের মুহূর্তগুলো প্রচার করা হয়েছে। সেখানেই দেখা গেল, একদিকে দলের বাকি প্লেয়ারদের হাতে বিয়ারের বড় গ্লাস, অন্যদিকে হাত মুঠো করে বসে আছেন মানে।

সেই ছবিতে অবশ্য শুধু সাদিও মানে একাই খালি হাতে ছিলেন না। বায়ার্ন মিউনিখে চলতি দলবদলেই যোগ দেওয়া লেফট ব্যাক নুসাইর মাজরাভিও একই কাজ করেছেন। মদ ছুঁয়ে দেখেননি। দাঁড়িয়ে ছিলেন খালি হাতে।

সাদিও মানে ও মাজরাভি দু’জনই ইসলাম ধর্মাবলম্বী ফুটবলার। ইসলাম ধর্মে এক্ষেত্রে রয়েছে কড়া নিষেধাজ্ঞা। মদ খাওয়া তো নিষিদ্ধই, ছোঁয়ার ক্ষেত্রেও আছে কঠোর নিষেধাজ্ঞা। সে কারণেই মূলত বিয়ার ধরে ফটোশুট করেননি দু’জনে। 

মানের জন্য এমন ঘটনা নতুন কিছু নয়। চলতি বছরের ফেব্রুয়ারিতে লিভারপুলের হয়ে কারাবাও কাপ জেতেন আফ্রিকার বর্ষসেরা খেলোয়াড়। শিরোপা উদযাপন অনুষ্ঠানে শ্যাম্পেইন রেখেছিল প্রিমিয়ার লিগের শীর্ষ ক্লাবটি। কিন্তু সতীর্থদের সেটা না ছিঁটানোর অনুরোধ করেন চলমান দলবদলে বায়ার্ন মিউনিখে যোগ দেওয়া মানে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here