ফের আফগানিস্তানে মসজিদে বিস্ফোরণ, নিহত তালেবানপন্থী শীর্ষ ধর্মীয় নেতা

0
73

আফগানিস্তানের হেরাত শহরের একটি মসজিদের বাইরে আবারও বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে তালেবানপন্থী একজন উচ্চপদস্থ ধর্মগুরুসহ বেশ কয়েকজন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন।

শুক্রবার (২ সেপ্টেম্বর) জুমার নামাজের আগে এই বিস্ফোরণের ঘটনা ঘটে বলে আল জাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে।

হেরাত পুলিশের মুখপাত্র মাহমুদ রাসোলির বরাতে আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, তালেবানপন্থী ইমাম মুজিবুর রহমান আনসারী তার কয়েকজন প্রহরী ও বেসামরিক নাগরিকদের সঙ্গে মসজিদের দিকে যাচ্ছিলেন। আচমকা একটি বিস্ফোরণে তিনি নিহত হন।

এ বিস্ফোরণে মোট কতজন হতাহত হয়েছেন তা জানাননি ওই মুখপাত্র।

এদিকে বার্তা সংস্থা ব্লমবার্গ মেডিক্যাল সূত্রের বরাতে জানিয়েছে, বিস্ফোরণের ঘটনায় ১৮ জন নিহত হয়েছেন। তবে বিস্ফোরণের ঘটনায় তাৎক্ষণিকভাবে কেউ দায় স্বীকার করেনি।

টোলো নিউজের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি জানায়, জুমার নামাজ শুরুর কিছুক্ষণ আগে গাজারগাহ মসজিদে বিস্ফোরণে ইমাম মুজিবুর রহমান আনসারি নিহত হন।

চলতি বছরের জুনের শেষ দিকে মুজিব রহমান আনসারী তালেবানের রক্ষায় আলেম ও প্রবীণদের একটি বিশাল সমাবেশে জোরালোভাবে বক্তব্য রাখেন। এছাড়া সমাবেশে তাদের বিরুদ্ধে দাঁড়ানো লোকদের নিন্দা করেছিলেন।

এক সপ্তাহ আগে কাবুলের একটি মাদ্রাসায় চালানো আত্মঘাতী বোমা হামলায় নিহত হন তালেবানের প্রভাবশালী ধর্মীয় নেতা শেখ রহিমুল্লাহ হাক্কানি। ওই হামলার দায় স্বীকার করেছে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here