অস্ত্র কেনাবেচায় রাশিয়া ও উত্তর কোরিয়া; মার্কিন গোয়েন্দা সংস্থার দাবি

0
51

ইউক্রেন আগ্রাসন জোরদার করার লক্ষ্যে রাশিয়া উত্তর কোরিয়ার কাছ থেকে কয়েকলাখ রকেট এবং আর্টিলারি শেল কিনেছে বলে নতুন এক অনুসন্ধানে দাবি করেছে মার্কিন গোয়েন্দা সংস্থা।

নাম প্রকাশ না করার শর্তে একজন মার্কিন কর্মকর্তা সোমবার বলেন, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পিয়ংইয়ংয়ের দিকে ঝুঁকে যাওয়ার বিষয়ে প্রমাণ করে, রপ্তানি নিয়ন্ত্রণ এবং নিষেধাজ্ঞার কারণে রাশিয়ান সামরিক বাহিনী ইউক্রেনে তীব্র সরবরাহ ঘাটতিতে ভুগছে।

মার্কিন গোয়েন্দা কর্মকর্তাদের বিশ্বাস, রাশিয়ানরা ভবিষ্যতে উত্তর কোরিয়ার অতিরিক্ত সামরিক সরঞ্জাম অর্জনের চেষ্টা করতে পারে। নিউইয়র্ক টাইমসে প্রকাশিত এক প্রতিবেদনে মার্কিন গোয়েন্দা সংস্থার এই তথ্য প্রকাশ করা হয়।।

যদিও রাশিয়া উত্তর কোরিয়ার কাছ থেকে ঠিক কতটা অস্ত্র কিনতে চায় তা প্রকাশ করেননি মার্কিন কর্মকর্তা।

বাইডেন প্রশাসনের কর্তারা কয়েকদিন আগে জানান আগস্টের শুরুর দিকে ইরানের কাছ থেকে সামরিক ড্রোন কিনে নিজ দেশে নিয়ে এসেছে রাশিয়া। এবার উত্তর কোরিয়ার কাছ থেকে সামরিক সরঞ্জাম কিনছে ভ্লাদিমির পুতিনের দেশ।

এদিকে আন্তর্জাতিক কূটনীতিক বিশেষজ্ঞদের আশা, উত্তর কোরিয়া কর্তৃক রাশিয়ার কাছে যেকোনো অস্ত্র বিক্রি পিয়ংইয়ংকে অন্যান্য দেশে অস্ত্র রপ্তানি বা আমদানি নিষিদ্ধ করার জাতিসংঘের প্রস্তাবের লঙ্ঘন হিসেবে বিবেচনা করা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here