ইউরোপকে শীতে জমিয়ে দেয়ার হুমকি পুতিনের

0
97

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউরোপের দেশগুলোর প্রতি হুমকি দিয়ে বলেছেন, যদি রাশিয়ার গ্যাস ও তেলের মূল্য নির্ধারণ করে দেওয়া হয় তাহলে ইউরোপে গ্যাস-তেল রপ্তানি বন্ধ করে দেওয়া হবে।

রাশিয়ার জ্বালানির মূল্য নির্ধারণ করে দেওয়ার চিন্তা-ভাবনাকে ‘স্টুপিড’ হিসেবে আখ্যায়িত করে পুতিন বলেন, এর মাধ্যমে তেল-গ্যাসের দাম আরও বেড়ে যাবে। তিনি হুমকি দিয়ে বলেন, রাশিয়ার জনপ্রিয় রুপকথার মতো, আমরা নেকড়ের লেজকে ঠাণ্ডায় জমিয়ে দেওয়ার শাস্তি দেব। 

বুধবার একটি বাণিজ্য ফোরামে ইউরোপের দেশগুলোর উপর এমন হুমকি দেন রুশ প্রেসিডেন্ট পুতিন।

গত সপ্তাহে জি-৭ জোট রাশিয়ার তেলের মূল্য নির্ধারণ করে দিতে রাজনৈতিক ঐক্যমতে পৌঁছায়। এই প্রসঙ্গে পুতিন বলেন, যদি এটি কার্যকর করা হয় তাহলে রাশিয়া তার জ্বালানি চুক্তি থেকে সরে আসবে।

এ ব্যাপারে রুশ প্রেসিডেন্ট বলেন, চুক্তির পরিপন্থি কোনো কিছু হলে রাজনৈতিক সিদ্ধান্ত কি আসবে? হ্যাঁ, আমরা সেগুলো পূরণ করব না। যদি আমাদের স্বার্থের বিরুদ্ধে কোনো কিছু যায় আমরা কোনো কিছু সরবরাহ করব না। আমরা গ্যাস, তেল, কয়েল, হিটিং তেল কিছু দেব না। রাশিয়ার শুধুমাত্র একটি কাজই করার ক্ষমতা থাকবে, রাশিয়ার জনপ্রিয় রুপকথার মতো, আমরা নেকড়ের লেজকে ঠাণ্ডায় জমিয়ে দেওয়ার শাস্তি দেব। 

নর্ড স্ট্রিম-১ পাইপ লাইন বন্ধ হওয়ার জন্য জার্মানি ও পোল্যান্ডকে দায়ী করেন পুতিন। তিনি বলেন, ইউরোপের গ্যাস যাওয়ার অন্যন্য মাধ্যম জার্মানি-পোল্যান্ড বন্ধ করে দিয়েছে।

তাছাড়া নিষেধাজ্ঞা নিয়েও কথা বলেছেন পুতিন। তিনি বলেছেন, নিষেধাজ্ঞা জ্বরে ভুগছে পশ্চিমারা। যা তাদের নিজ দেশের মানুষদেরই ক্ষতি করছে।

তিনি আরও জানান, রাশিয়াকে একা করে দেওয়ার চেষ্টা করা হয়েছে। কিন্তু এটি ব্যর্থ হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here