সংসদ সদস্য পঙ্কজ দেবনাথকে আওয়ামী লীগের সকল পদ থেকে অব্যাহতি

0
162

বরিশাল-৪ (হিজলা-মেহেন্দীগঞ্জ) আসনের সংসদ সদস্য পঙ্কজ দেবনাথকে আওয়ামী লীগের সকল পদ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। দলীয় শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে কেন্দ্রীয় সিদ্ধান্তে তার বিরুদ্ধে এমন ব্যবস্থা নেয়া হয়।

আওয়ামী লীগের কেন্দ্রীয় দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া স্বাক্ষরিত এক চিঠিতে এ সিদ্ধান্তের কথা জানানো হয়।

চিঠিতে উল্লেখ করা হয়, ‘সংগঠনের গঠনতন্ত্র অনুযায়ী অর্পিত ক্ষমতাবলে প্রাতিষ্ঠানিক শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে আপনাকে আওয়ামী লীগের বরিশাল জেলা শাখার উপদেষ্টা পরিষদের সদস্য পদসহ অন্যান্য পদ থেকে অব্যাহতি দিয়েছে আওয়ামী লীগের কার্যনির্বাহী সংসদ। উপরিউক্ত বিষয়ে আপনার লিখিত জবাব আগামী ১৫ দিনের মধ্যে কেন্দ্রীয় দপ্তর বিভাগে জমা দেওয়ার জন্য সাংগঠনিক নির্দেশক্রমে অনুরোধ জানানো যাচ্ছে।’

এ প্রসঙ্গে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তালুকদার মো. ইউনুস বলেন, পঙ্কজ দেবনাথ এমপিকে জেলা কমিটির উপদেষ্টা পদ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। পঙ্কজ দেবনাথ আওয়ামী লীগের অন্য কোনো শাখা বা অঙ্গ সংগঠনের পদে নেই। সে হিসাবে তিনি এখন আওয়ামী লীগের কেউ নন।

সম্প্রতি জেলা আওয়ামী লীগ পঙ্কজ দেবনাথকে দল থেকে অব্যাহতি দেওয়ার সুপারিশ কেন্দ্রীয় কমিটির কাছে পাঠিয়েছিল। আর কেন্দ্রীয় কমিটি ওই সুপারিশ আমলে নিয়েছে।

জানা যায়, বরিশালের মেহেন্দীগঞ্জ উপজেলায় দীর্ঘদিন ধরে আওয়ামী লীগের দুইটি পক্ষের দ্বন্দ্ব চলছে। এ নিয়ে প্রায়ই পাল্টাপাল্টি ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটছে। এর জেরে গত ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের সময় কয়েকটি খুনের ঘটনাও ঘটে। দুই পক্ষের মধ্যে এক পক্ষে আছেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি মইদুল ইসলাম এবং সাধারণ সম্পাদক ও পৌর মেয়র কামাল খান। পক্ষটি জেলা আওয়ামী লীগের সমর্থনপুষ্ট। অপর পক্ষে আছেন স্থানীয় সংসদ সদস্য পঙ্কজ দেবনাথ।

সর্বশেষ গত ২৮ আগস্ট মেহেন্দীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের বিবদমান একটি পক্ষ আরেক পক্ষকে হাসপাতালের জরুরি বিভাগে ঢুকে মারধর ও কুপিয়ে জখম করে। এ সময় যুবলীগ ও ছাত্রলীগের ছয় নেতাকর্মীকে কুপিয়ে আহত করা হয়। আহত নেতাকর্মীরা উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের অনুসারী। অন্যদিকে ঘটনার অভিযুক্ত ব্যক্তিরা সংসদ সদস্য পঙ্কজ দেবনাথের অনুসারী।

মেহেন্দীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি খোরশেদ আলম ভুলু বলেন, কেন্দ্র থেকে এমপিকে দলীয় পদ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে বলে শুনেছি। তবে আমরাও ওনার সঙ্গে যোগাযোগ করতে পারছি না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here