জাতীয় নির্বাচনের রোডম্যাপ ঘোষণা; ডিসেম্বরেই তফসিল

0
102

চার নির্বাচন কমিশনারের উপস্থিতিতে আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের রোডম্যাপ ঘোষণা করেছেন নির্বাচন কমিশনার (ইসি) মো. আলমগীর। ঘোষিত রোডম্যাপ অনুযায়ী ২০২৩ সালের নভেম্বরে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে। আর ভোট ২০২৩ সালের ডিসেম্বরের শেষে বা ২০২৪ সালের জানুয়ারির প্রথম সপ্তাহে হবে বলে জানান তিনি।

আজ বুধবার (১৪ সেপ্টেম্বর) নির্বাচন কমিশনার মোহাম্মদ আলমগীর এসব তথ্য জানান।

নির্বাচন কমিশনার মোহাম্মদ আলমগীর বলেন, রোডম্যাপে যেসব পরিকল্পনা করা হয়েছে, তা বাস্তবায়ন করা গেলে নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ হবে। সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক হওয়ায় রাজনৈতিক দলের অনেক পরামর্শ নেওয়া যায়নি বলে জানান তিনি।

তিনি বলেন, আগামী বছরের মার্চে ভোটার তালিকা প্রণয়ন এবং জুনে সংসদীয় এলাকার সীমানা পুনর্নির্ধারণের পরিকল্পনা রয়েছে। নির্বাচন নিয়ে আগামী মাসে আবারও অংশীজনদের সঙ্গে সংলাপে বসবে ইসি।

নির্বাচন কমিশন আশা প্রকাশ করে বলেন, রোডম্যাপ সুষ্ঠুভাবে বাস্তবায়ন করা গেলে আগামী নির্বাচন সুষ্ঠু হবে। এজন্য নির্বাচন সংশ্লিষ্ট সব স্টেকহোল্ডারদের সহযোগিতা প্রয়োজন।

নির্বাচন কমিশনার রাশেদা সুলতানা জানান, ইসির একার পক্ষে এই রোডম্যাপ বাস্তবায়ন সম্ভব নয়। নির্বাচন কমিশনার আহসান হাবীব জানান, ব্যতিক্রমধর্মী না হলেও আগামী নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ হবে। তবে ইভিএম ছাড়া ১৫০ আসনে ভোটগ্রহণ ঝুঁকিপূর্ণ বলে জানিয়েছে নির্বাচন কমিশন।

প্রধান নির্বাচন কমিশার কাজী হাবিবুল আউয়াল অসুস্থ থাকায় অন্য চার কমিশনারের উপস্থিতিতে রোডম্যাপ ঘোষণা করেন কমিশনার মোহাম্মদ আলমগীর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here