সাড়ে ৩ মিলিয়ন আফগান সম্পদ সুইস ট্রাস্টে সরাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র

0
97

আফগানিস্তানের কেন্দ্রীয় ব্যাংকের ৩.৫ বিলিয়ন ডলার নিজেদের কব্জা থেকে হস্তান্তর করার ঘোষণা দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। তবে তা আফগানিস্তান নয়, বরং একটি সুইস ট্রাস্ট ফান্ডে স্থানান্তর করা হবে। গত বছরের আগস্টে তালেবান ক্ষমতায় আসার পর যে রিজার্ভ বাজেয়াপ্ত করা হয়েছিল তারই এক অংশ এই অর্থ।

আফগানের নতুন এই তহবিল আন্তর্জাতিক ট্রাস্টি বোর্ড দ্বারা পরিচালিত এবং সম্পূর্ণ তালেবানমুক্ত।

আল-জাজিরার প্রকাশিত প্রতিবেদনে জানা যায়, বিদ্যুতের মতো গুরুত্বপূর্ণ পণ্য আমদানি, আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠানের ঋণ পরিশোধ এবং নতুন মুদ্রা ছাপানোর জন্য এই তহবিল থেকে অর্থ প্রদান করা হবে।

আজ (বুধবার) মার্কিন ট্রেজারি এক বিবৃতিতে জানিয়েছে যে, নতুন এই আফগান তহবিল দেশটির অর্থনীতিতে বৃহত্তর স্থিতিশীলতা প্রদানে সহায়তা করার জন্য ৩.৫ বিলিয়ন ডলারের সুরক্ষা, সংরক্ষণ এবং লক্ষ্যবস্তু নিশ্চিত করবে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসন, সুইজারল্যান্ড এবং তালেবানদের মধ্যে কয়েক মাস আলোচনার পর নতুন এই ট্রাস্ট তহবিল তৈরি করা হয়েছে।

যদিও তালেবানের পক্ষ থেকে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করা হয়নি। তবে জুন মাসে তালেবান সরকারের একটি সূত্র নাম প্রকাশ না করার শর্তে রয়টার্সকে জানায় যে ‘আমরা ট্রাস্ট তহবিল গঠন করাকে প্রত্যাখন করছি না। কিন্তু তহবিলের তৃতীয় কোনো পক্ষ যা রিজার্ভ জমা রাখবে এবং বিতরণ করবে তার বিরোধিতা করছি’।

এদিকে মার্কিন কর্মকর্তারা বলছেন যে, রাজনৈতিক হস্তক্ষেপ মুক্ত না হওয়া পর্যন্ত আফগান কেন্দ্রীয় ব্যাংকে কোনো অর্থ যাবে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here